menu logo
amar pet logo
বিড়ালের মজার বৈশিষ্ট্য ও যত্নের গুরুত্বপূর্ণ তথ্য

বিড়ালের মজার বৈশিষ্ট্য ও যত্নের গুরুত্বপূর্ণ তথ্য

বিড়াল প্রেমীদের জন্য একটি আকর্ষণীয় ব্লগ পোস্ট যেখানে বিড়ালের সাধারণ বৈশিষ্ট্য, আচরণ এবং তাদের যত্নের বিষয়গুলি আলোচনা করা হয়েছে। বিড়ালের স্বাধীনতা, চঞ্চলতা, কৌতূহল এবং শিকারি মনোভাব নিয়ে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। এছাড়াও, বিড়ালের স্বাস্থ্য ও যত্নের প্রয়োজনীয়তা এবং কিছু মজার বৈশিষ্ট্য তুলে ধরা হয়েছে।

user-profile

Tanvir Chowdhury

Writer

PUBLISHED ONOct 02, 2024

বিড়াল ভালোবাসেনা এমন মানুষ অনেক কম। ওদের কিছু সাধারণ বৈশিষ্ট্য রয়েছে যা তাদের অন্য সকল প্রাণী থেকে আলাদা করে তুলে 

গৃহে পালিত পোষা প্রাণীদের মধ্যে বিড়াল অন্যতম। প্রায় এক হাজার বছর ধরে বিড়াল আমাদের সাথে পোষা প্রাণী হিসেবে রয়েছে। বিড়াল অত্যন্ত আদুরে চঞ্চল প্রকৃতির প্রাণী। এবং এদের এসকল বৈশিষ্ট্যের জন্য'ই মূলত বিড়াল আমাদের মাঝে এতটা জনপ্রিয়তা পেয়েছে। বিড়ালের মধ্যে শিকারি মনোভাব ও রয়েছে। তারা বিভিন্ন ধরনের ছোট প্রাণী শিকার করে সেগুলোর সাথে খেলা করতে পছন্দ করে । অনেক সময় দেখা যায় তারা তাদের প্রিয় মনিবের জন্য এসকল শিকার করা প্রাণী উপহার হিসেবে নিয়ে আসে।  বিড়ালের আরোও অনেক মজার মজার কিছু বৈশিষ্ট্য রয়েছে। তাই আপনি যদি বিড়াল প্রেমী হয়ে থাকেন তবে এই ব্লগ টি আপনর জন্য। 

বিড়াল কি? 

বিড়াল বলতে গৃহেপালিত ছোট্ট স্থনপায়ী প্রাণীদের বুঝানো হয় এদের Felis Catus বলা হয়ে থাকে। বিড়াল প্রায় হাজার বছর ধরে পোষা প্রাণী হিসেবে আমাদের সাথে রয়েছে। এবং এখন পর্যন্ত সবথেকে বেশি জনপ্রিয় প্রাণী। বিড়াল বিভিন্ন জাতের রয়েছে, তাদের গায়ের রঙ, আকার, প্যাটার্ন, এবং ভৌগলিক অবস্থান অনুযায়ী ভিন ভিন্ন প্রজাতির হয়ে থাকে। তাদের বিভিন্ন ট্রিকস এর মাধ্যমে ট্রেইন্ড করা সম্ভব এবং তাদের মধ্যে খেলাধুলা করার প্রবণতা দেখা যায়। বিড়াল অত্যন্ত চঞ্চল হয় যার জন্য সারাদিন এরা ছোটাছুটি ও নানবিধ খেলার মধ্যে ব্যস্ত থাকে। 

বিড়ালের জীবনকাল 

বিড়ালের বয়সকাল মূলত তার ব্রিডের উপর নির্ভর করে। কিন্তু স্থান ভেদে এর তারতম্য হতে পারে। আনুমানিক একটা বিড়াল ১৫ বছর যাবত জীবিত থাকে। কিছু কিছু বিড়াল ২০ বছরের বেশিও বেঁচে থাকে। তবে কিছু ব্রিড আছে যেমন Siamese যারা ১২-১৫ বছর বাঁচে। তবে রাস্তায় থাকা বিড়াল দের আয়ুষ্কাল স্বাভাবিক ভাবেই খুব বেশি হয় না। কেননা তারা প্রচুর মারামারি করে। এছাড়াও বেঁচে থাকার জন্য রীতিমত তাদের প্রতিদিন সংগ্রাম করতে হয়। এছাড়াও তাদের রোগে সংক্রামণ হওয়ার সম্ভবনা অনেক বেশি থাকে। বেশিরভাগ সময় তারা অভুক্ত থাকে। অপরদিকে পোষা বিড়াল দীর্ঘদিন বেঁচে থাকে। 

বিড়ালের আয়ুষ্কাল যাই হোক না কেন সঠিক পরিচর্যা ও যত্নের মধ্যে থাকলে তাড়াও দীর্ঘদিন জীবিত থাকে। এদের মধ্যে একটা বিচিত্র প্রবণতা রয়েছে যে তারা তাদের রোগ বালাই লুকিয়ে রাখতে পছন্দ করে। তাই আমাদের উচিৎ আমাদের প্রিয় পোষা বিড়ালের নিয়মিত চেকাপ করানো উচিৎ প্রতি বছর। এছাড়াও নিয়মিত টিকা দেয়া উচিৎ। 

বাংলাদেশে অনেক প্রকারের বিড়াল দেখা যায়। বর্তমানে পোষা প্রাণীর শীর্ষে বিড়াল থাকায় আমাদের দেশি বিড়াল ছাড়াও মানুষ নানান ধরনের বিড়াল পালছে তাদের বাসায়। এর মধ্যে কিছু খুব কমন ব্রিড হলোঃ Siamese, Persian, Maine Coon, Bengal, Scottish Fold 

বিড়ালের কিছু সাধারণ বৈশিষ্ট্যঃ

বিড়ালের শারীরিক বৈশিষ্ট্য সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি। এবার আমরা তাদের আচরণগত কিছু বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করবো। 

১। স্বাধীন প্রাণীঃ বিড়াল ব্যাক্তিগত ভাবে স্বাধীনতা পছন্দ করে। তারা অন্যের উপর খুব কম নির্ভর করে । কুকুর যেমন তার মালিক ছাড়া বেশিক্ষণ থাকলে অনেক প্যানিক করে কিংবা অসুস্থ হয়ে যায় বিড়ালের বেলা আবার তা ঘটে না এরা দীর্ঘক্ষন একা কাটাতে পারে। বিড়াল আদর নিতে পছন্দ করলেও তারা একা নিযের মতন থাকতে বেশি পছন্দ করে। 

২। চঞ্চলতাঃ বিড়াল প্রচন্ড চঞ্চল ও দুষ্টু প্রকৃতির প্রাণী। তারা অনেক খেলাধুলা করে। বিশেষ করে কিটেন বিড়াল সারাদিন ই খেলা করে। 

৩। কৌতূহলীঃ বিড়ালের কৌতূহল প্রবণতা অনেক বেশি। নতুন কোন পরিবেশে গেলে তারা পুরো বাসা ঘুরে খুঁজে খুঁজে দেখবে সবকিছু। এমনকি আপনি যদি কিছু কিনে নিয়ে আসেন বাহিরে থেকে ওরা তা দেখবে। 

৪। শিকারি মনোভাবঃ বিড়ালের মধ্যে শিকার করার প্রবণতা অনেক বেশি। তারা ইঁদুর শিকার করে খেলা করতে অনেক পছন্দ করে। বিড়ালকে পোষা প্রাণী হিসেবে অনেকে নিয়ে আসার অন্যতম একটি কারণ হলো তাদের এই ইঁদুর শিকার করার মনোভাব। এতে মানুষের শত্রু ইঁদুর ও বাসা থেকে দূর হয়ে যায় । 

৫। পরিষ্কারতাঃ বিড়াল অনেক পরিষ্কার পরিচ্ছন্ন প্রাণী। তারা নিজেদের অনেক গ্রুমিং করে থাকে। বিড়াল নিজেদের অপরিষ্কার  রাখতে একেবারেই পছন্দ করে না। 

৬। স্বার্থপরতাঃ বিড়াল অনেকটা স্বার্থপর। কুকুর যেমন প্রভু ভক্ত প্রাণী বিড়ালের মধ্যে এই স্বভাব নেই। তারা নিজেদের সুখ ও স্বাচ্ছন্দ্যের কথা সবার আগে চিন্তা করে। তবে সকল বিড়াল আবার এমন নয়। 

বিড়ালের কিছু মজার বৈশিষ্ট্যঃ 

১. বিড়াল তাদের শরীর ১৮০ ডিগ্রি অব্দি বাঁকাতে পারে। 

২. বিড়ালের একটা স্পেশাল হাড় (clavicle) আছে যার জন্য তারা সব সময় পায়ের উপরে ভর দিয়ে দাঁড়াতে পারে। 

৩. বিড়ালের শ্রবণ শক্তি অনেক প্রখর 

৪. বিড়ালের প্রায় ৩০ কিলো প্রতি মেইল বেগে দৌড়াতে সক্ষম। 

৫. বিড়াল প্রায় ১৮ ঘণ্টা ঘুমিয়ে কাটাতে পারে। 

বিড়াল একটি অত্যন্ত চঞ্চল আদুরে প্রাণী। এটি বাচ্চা থেকে বুড়ো সকলের সাথে খুব সহজেই মিশে যেতে পারে। একটা বিড়াল বাসায় থাকলে আপনার মন এমনেই ভালো থাকবে। সাইন্টিফিকালি প্রমাণিত যে বিড়াল মানুষের স্ট্রেস লেভেল কমাতে সক্ষম। আশাকরি ব্লগটি পরে বিড়াল সম্পর্কে একটি ভালো ধারণা পাবেন। 

আপনার প্রিয় বিড়ালের সকল পণ্য পেতে ভিজিট করুন www.amarpet.com

Share

SIGN UP TO

NEWSLETTER

Get in Touch

Corporate Office:Zakir Complex (9th Floor), Ka-218, Kuril Chowrasta, Dhaka-1229, Bangladesh.

Pickup Point:Siraj Garden, Ka-193/B, Sayed Ali Member Bari, Kuril Chowrasta, Dhaka-1229, Bangladesh.

Mobile Apps

ssl-commerce
AmarPet.com© 2024 All Rights Reserved